15 January 2018

লাগবে না তর প্রি-পেইড মিটার, ফেরত দে মোর হারিকেন!


স্বদেশবার্তা ডেস্কঃ ঢাকার জীবনযাপনের খরচ ইতিমধ্যে কানাডার টরেন্টো শহরের চেয়েও বেশি হয়ে গেছে! বিনিময়ে আমরা কি পাচ্ছি? কোন সেবাটা ঠিকঠাক মতো মিলছে? কোথায় পাবো এই প্রশ্নের জবাব?

অথচ আজ একজন বিদ্যুৎ মিটার রাইডার যে বাসা বাড়ি ঘুরে বিল লিখত সে আজ দলীয় এমপি, শত কোটি টাকার মালিক! সাবেক প্রেসিডেন্ট ইয়াজুদ্দিন আহম্মেদের গড়া বিশ্ববিদ্যালয় দখল করে নিয়েছেযা ইচ্ছে তাই করছে আর করবেইবা না কেন?

এগুলো কি এভাবেই হয়পাব্লিক এখন কেন জানি সইতে সইতে অভ্যস্ত হয়ে গেছেএক সাপ্তাহিক ছুটির বিকেলে বাড়িওয়ালা এসে একটা এটিএম কার্ড হাতে ধরিয়ে দিয়ে বললো, ‘আপনাদের বিদ্যুতের মিটার পরিবর্তন হয়েছেএখন থেকে প্রি-পেইড মিটার! আগে বিল দিন, পরে বাত্তি জালান’!

আমরা খুব বিরক্ত হইলামআমরা কর্মজীবী মানুষআমাদের পক্ষে এটা মনে রাখা খুবই মুশকিল যে, কবে আগের মাসের বিল দিয়েছিব্যালেন্স কত আছেকবে পরের বিল দিতে হবে, ইত্যাদিঠিকভাবে মনে রাখতে না পারলে হুট করে, যে কোন ছুটির দিনে অথবা মধ্যরাতে বিদ্যুৎ চলে যেতে পারেবাকি রাতটা কি তখন অন্ধকারে কাটাবো

কিন্তু আমাদের বিরক্তিতে কারো কিছু আসে যায় নাএটাই নাকি নিয়ম! অতএব, গজগজ করে হলেও সেটা না গিলে উপায় নেইগতকাল রাতে জানা গেল যে, আমাদের মিটারে লাল বাতি দেখাচ্ছে

ফলে অফিস থেকে ফিরে রিচার্জ করতে গেলামবাসা থেকে ৪০ টাকার রিকশা ভাড়ার পথযাওয়া-আসা ৮০ টাকাএই ভর রাতেও লম্বা লাইন২০০০ টাকা রিচার্জ করলাম১৬৮৪ টাকা আমার একাউন্টে জমা হয়েছেবাকি ৩১৬ টাকা সঙ্গে সঙ্গে গায়েব হয়ে গেছে

সার্ভিস চার্জ নাকি ২০ টাকাকিসের সার্ভিস চার্জ? যারা ওখানে কাজ করছে তাদের? অফিস ভাড়া? কর্মচারীদের বেতন? সেটা কি সরকার দিচ্ছে না? এসবের কোন একটা হলেও, সেটা আমি কেন দিবো? আগের মতো বাড়ি বাড়ি মিটার রিড করার ব্যাপার নাইতাহলে সার্ভিসটা কিসের?

ডিমান্ড চার্জ ১২০ টাকাকিসের ডিমান্ড? কার ডিমান্ড? কে ডিমান্ড করেছে? আমি জিজ্ঞেস করেছিলাম, তারা জবাব দিতে পারে নাইআমি অনেক চেষ্টা করেও এই লাইনের অর্থ উদ্ধার করতে পারি নাই

ভ্যাট ৯৫ টাকা! সরকার জনগণের টাকায় বিদ্যুৎ উৎপাদন করছে, অথবা ক্রয় করছেসেই বিদ্যুৎ আবার জণগনের কাছে অত্যন্ত উচ্চমূল্যে বিক্রি করছে

বছর বছর সেই বিদ্যুতের দাম বাড়াচ্ছেআমার টাকায় কেনা বিদ্যুৎ আমার কাছে বিক্রি করছে, আবার সেই বিদ্যুতের দামের উপর ভ্যাট? এটা কেমন কথা?

এর পরেরটা আরও অদ্ভুত! আমাকে জোর করে একটা মিটার ধরিয়ে দেয়া হয়েছেআমি তো চাইনি এই প্রি-পেইড মিটার? এখন আমার কাছ থেকে আবার সেই মিটারের দাম রাখা হচ্ছে

আমি তো এই বাসায় ভাড়াটিয়া, যদি মিটারের দাম কেউ দিতে হয়, তাহলে সেটা হয়তো সরকার দেবে অথবা বাড়িওয়ালা দেবেআমি কেন দেবো? আমি কি এই বাসা ছেড়ে যাওয়ার সময় এই মিটার খুলে নিয়ে যাবো?

২০০০ টাকা অগ্রিম দেয়ার পর যদি ৩১৬ টাকা নাই হয়ে যায়, খুব গায়ে লাগে না বলুন তো? প্রায় সব ধরনের সব্জির দাম ৬০ থেকে ৮০ টাকা!

পেঁয়াজের কেজি ৮০/৯০ টাকা! চালের দামের কথা আর নাই বা বললামএই শহরে, যেখানে ৩৮ ভাগ মানুষ বস্তিতে থাকে, তার ঘর সংসার কে সামলাবে? কোত্থেকে আসবে এত রোজগার?

তাই বলছি মাননীয় জ্বালানী মন্ত্রী আপনি আপনার মিটার নিয়া যানআমার হারিকেন আমারে ফিরাইয়া দেন


শেয়ার করুন

13 comments:

  1. Please, mention something about 3 phase (mother) meter. If I do not provide any connection to this meter,then why do I install this meter? What is the utility of such meter?
    Government had also increased demand charge, service charge and installed meter rent.Is it called digitalization?

    ReplyDelete
  2. ভাই এ দেশজুলুম এ ভরে গেছে

    ReplyDelete
  3. ১। সার্ভিস চার্জ আগেও যেমন ছিল, এখনো তেমন আছে = ১০/=
    ২। ভ্যাট আগেও যেমন ছিল, এখনো তেমনি আছে = ৫%
    ৩। ডিমান্ড চার্জ আগে ছিল ৭৫ টাকা প্রতি ৫ কিলোওয়াট। সেই হিসেবে আপনার আসে ১৫ কিলোওয়াট এ ২২৫ টাকা। কিন্তু প্রিপেইড মিটারে এটা কম। সেই কারণে এসেছে ১৫ কিলোওয়াট এ ১২০/= (এখানে আপনি আসলে ১০৫/= লাভবান হচ্ছেন প্রতি মাসে)
    ৪। মিটার রেন্ট ৪০/= প্রতি মাসে। কারন এটা কেনা হয় নি এককালীন মুল্য পরিশোধ করে। আপনি বাড়ীওয়ালার সাথে এইটার ব্যাপারে কথা বলতে পারেন।
    সুতরাং, আপনাকে আসলে প্রিপেইড মিটারের কারণে আগের থেকে বেশি দিতে হচ্ছে না।

    ReplyDelete
    Replies
    1. Please let us know more about prepaid meter.

      1. what is the price for per Kwhr (Residential)?
      2. will they take Service charge during recharge ? or monthly
      3. how this deduction amount tk 316 calculated?

      Delete
  4. This comment has been removed by the author.

    ReplyDelete
  5. wow! This is very good suggestion but somebody who wants to cheat to government then it is not good.Always somebody used lot of power but did not pay the bill.So, Government takes this step.Sorry for your condition.

    ReplyDelete
  6. দেশে চোরে ভরে গেছে

    ReplyDelete
    Replies
    1. bolar kisi nai.......................

      Delete
  7. na jene kotha bolle to hbe na reporter saheb,, bikel 5pm to porer din sokal 10 am ei time tk na tkakleo current off hbe na,emergency balance as like mobile er moto cholbe, gov holly day te off hoy na, programme dea ase, r electricity khate gov proti bosor koti koti tk vortuki dey , so system lose komanr bisoy ta to gov kei chinta korte hbe naki, proti bosor sudhu vortuki e dea jbe..??

    ReplyDelete
    Replies
    1. vortuki tao tax er taka theke ashe, akash theke pore na.

      Delete
  8. ভাই সব কথার এক কথা হলো বাংলাদেশে কোনো গরিব থাকবে না। শুধু সরকারি কর্মকর্তা কর্মচারী থাকবে

    ReplyDelete